সরিষার তেল মালিশের উপকারিতা

বাংলাদেশের অধিকাংশ পরিবারে শীতকালে শিশু থেকে বৃদ্ধ প্রায় সবাই সরিষার-তৈল ব্যবহার করে।তাই আজকে আমাদের প্রবন্ধ লেখার বিষয় সরিষার তেল মালিশের উপকারিতা। একটা সময় ছিল বাচ্চাদের সরিষার-তেল মাখিয়ে রোদে বসিয়ে রাখা হত।এই তেল আমাদের ঐতিহ্য এবং গ্রামে রান্না-বান্না সহ সব কাজে ব্যবহার হয়ে থাকে।


সরিষার তেল মালিশের উপকারিতা কি

আমার নানাভাবে এই তেল থেকে উপকার পেয়ে থাকি।বিষেশ করে শরীর ও ত্বকের জন্য খুবই ভাল।কারন এতে রয়েছে প্রয়োজনীয় ভিটামি ই,প্রোটিন, ক্যালসিয়াম ও বি-কমপ্লেক্স। বর্তমানে পুষ্টিবিধ ও ডাক্তারেররা অন্যান্য তেল ব্যবহার না করে সরিষার-তেলের পরামর্শ দেন। 


চুলে সরিষার তেলের উপকারিতা 

মানুষের শরীরর সৌন্দর্যের বিশেষ অংক হচ্ছে চুল।তাই চুলের যত্ন নেওয়া প্রত্যেকেরই অপরিহার্য। কিন্ত,চটকদার বিজ্ঞাপনে আকৃষ্ট হয়ে বিভিন্ন কেমিক্যাল দিয়ে তৈরি তৈল ব্যবহারে শতর্ক থাকতে হবে।বিশেজ্ঞদের মতে, আমাদের শরীর প্রাকৃতিক জিনিস দিয়ে গঠিত তাই,অকৃত্রিম পন্য ব্যবহারে নিষেধ করে।পক্ষান্তরে,প্রকৃতি দ্বারা উৎপাদিত পন্যে উৎসাহ দেন।এই বিবেচনায় সরিষার তেল সম্পূর্ণ নির্বেজাল।যা চুলের যত্নে খুবই ভাল

রসুন ও সরিষার তেলের উপকারিতা

রসুন ও খাঁটি সরিষার তেল মানব দেহের মহা ঔষধ। নিয়মিত রসুন-সরিষার তৈল খেলে শরীরের সকল দূর্বলতা দূর হবে।বিশেষজ্ঞরা মনে করেন, এক সাথে দুইটা উপাদান সেবন করলে রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকাংশেই বেড়ে যাবে। কারন এতে রয়েছে ভিটামিন ই,সালফার,ভিটামিন সি আর অনেক উপাদান।

অপুষ্টির লক্ষণগুলো কি কি

 সরিষার তেলের দাম

বাজারে বিভিন্ন দামের তেল পাওয়া যায়। করান সরিষার কোয়ালিটি ও তৈল তৈরির প্রদ্ধতি অনুযায়ী দাম কম এবং বেশি হশ। যেমন,ইলেকট্রনিক মেশিনে তৈরি করলে মানের দিক থেকে এবং গুণগত মান ঠিক থাকে না,তাই দাম কম। আবার হাতের ঘানি দ্বারা তৈরি তেলে গুনগত মান খুবই ভাল,তাছাড়া এইভাবে তৈরিতে খরচও বেশি,সেজন্য দামও বেশী হয়।বর্তমানে প্রতি লিটার ঘানির তেল দাম ৩৫০৳ আর খোলা মেশিনের ৩১০ টাকা এবং বিভিন্ন কম্পানির ৩৪০-৩৭০ পর্যন্ত হয়।

ত্বকে সরিষার তেলের উপকারিতা 

ত্বক খুবই নমনীয় জিনিস। আমাদের খাদ্য দ্বারা শরীর গঠিত হয়।বিভিন্ন ঋতুতে ত্বকের যত্ন ভিন্ন।যেমন গরমকালে এক রকম আবার শীতকালে অন্য।আর শীতে শরীরের আদ্রতাকে ধরে রাখতে বাজারের কেমিক্যাল পন্য ব্যবহার না করে খাঁটি সরিষার তেল ব্যবহার করাই ভাল।এর ফলে কোন ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই। 

শরীরে তেল মালিশ  

প্রাচীন কাল থেকে দেখে আসছি যে,পালোওয়ান অথবা কুস্তিগির শরীরে সরিষার তেল মালিশ করে আসছে।প্রচলিত আছে পায়ের পাতায় এই তেল মালিশে বিভিন্ন রোগ সেরে যায়। আয়ুর্বেদ শাস্ত্র মতে,কাজের চাপ,ক্লান্তিতে এবং দুর্চিন্তা দূর করতে পায়ের তলায় তেল মালিশ খুবই উপকারী। 


শিশুর গায়ে সরিষার তেল মাখা কি ঠিক

রোদ এবং সরিষার-তেল শিশুদের ত্বকের জন্য খুবই ভাল। এই সাবধানতা অবলম্বন করতে হবে, তেল মুখে দেওয়া যাবে না।কারন,বাচ্চাদের মুখের ত্বক অতি সংবেদনশীল। আবার খেয়াল রাখতে হবে, পর্যাপ্ত রোদ আছে কিনা।

সরিষার তেলের ক্ষিকর দিক

প্রত্যেকটা জিনিসেরই ভাল এবং খারাপ দিক আছে। রান্নার ক্ষেত্রে সরিষার তেলে প্রচুর পরিমান ইউরিক এসিড থাকে বলে এসিডের মাত্রা বাড়াতে পারে।এর ফলে কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা থসকে।


 শেষ কথা

পরিশেষে বলা যায়, সরিষার তেল মালিশের উপকারিতা এই বিষয়ে বিস্তারিত আলোচনায় আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। আশা করি এই প্রবন্ধ থেকে কিছু জানতে এবং শিখতে পেরেছেন। আপনাদের গুরুত্বপূর্ণ মতামত কমেন্ট করবেন।









Post a Comment

Previous Post Next Post

যোগাযোগ ফর্ম